Total Pageviews

Sunday, August 12, 2012

হারিয়ে যাওয়া বুলি



হারিয়ে যাওয়া বুলি

 মাতৃভাষা, শিশু প্রথম মনের কথা জানায় তার মা কে,মাতৃভাষা প্রথম আনন্দের বহিঃপ্রকাশ, প্রথম প্রথম জীবনের সাথে পরিচয়।তবু বড় হওয়ার সাথে সাথে সেই মাতৃভাষার সাথে কোথায় যেন ধীরে ধীরে সম্পর্ক ছিঁড়তে থাকে।সবার হয়তো হয়না তবে রাজনীতি, অর্থনীতি কিছু মাতৃভাষাকে তার নিজের সন্তানদের কাছেই গুরুত্বহীন করে দেয়।যেমনটা ঘটছে আমার মাতৃভাষার সাথে, বাংলাভষা কত মিষ্টি ভাষা এই বাংলা,এই ভাষায় মা ডাকতে কতই না ভালো লাগে, বার বার বাবা ডাকতে ভালো লাগে, আমার প্রথম রূপকথা ছিল এই বাংলায়, প্রথম শেখা ছড়া ছিল বাংলায়। কিন্তু আজ আমার শিক্ষাগত যোগ্যতা প্রাথমিকভাবে নির্ভর করে আমি কেমন আন্তর্জাতিক ভাষায় পারদর্শী তার ওপর, আমি আমার মাতৃভাষায় নির্ভুল ভাবে বলতে না পারলেও যদি অনর্গল বিদেশী ভাষা আওড়াতে পারি তবেই আমি ভিষণ ভাবে শিক্ষিত।সবাই নিজেকে বাংলা ভোলানোর ইদুরদৌড়ে জুটে গেছে, নিজের ভাষাই শিক্ষা এখন কাম্য নয় কিই বা হবে ভালোকরে বাংলা বলে? কিই বা আছে এই ভাষায়? এমন অবস্থা যে বাংলা সাহিত্যের সেই বিশাল বৈচিত্রময় ভান্ডার থেকে অনেকেই বঞ্চিত করে রেখেছে নিজেকে, অজান্তেই বা জেনে বুঝে।

কদিন এক বাবুর সাথে কথা হল, বোধকরি তিনি জন্মগত ভাবে বাঙালী কিন্ত তা মানতে বড়ই লজ্জা তার,আমার মত এক নিতান্ত বাঙালী মেয়ের সাথে শুধুই বিদেশী ভাষাতেই কথা বলে গেলেন আর কথপোকথনের শেষে আমার শিক্ষার হাল দেখে হয়তো বড়ই ব্যাথা পেলেন, কারণ আমি এক বাঙালীর সাথে বাংলা ছাড়া অন্য কোনো ভাষায় কথা বলার কোনো প্রয়োজন কখন বোধ করিনি, তবে যে হারে বাংলা ভোলানোর খেলা চলছে তাতে আমাকেও হয়তো আমার এই পিছিয়ে পড়া অভ্যেসটিকে পাল্টাতে হবে।


ভাষা কথপোকথন, যোগাযোগের প্রাথমিক চাহিদা, হাজার হাজার বছরের মানবসভ্যতা সাক্ষী হয়ে আছে বহু ভাষার বিকাশ ও বিবর্তনের,বহু পরিবর্তন হয়েছে, এক ভাষা থেকেও অনেক ভাষার জন্ম হয়েছে, আবার অনেক ভাষা সময় ভুলিয়ে দিয়েছে।আমার মাতৃভাষাও হয়তো একদিন সময়ে হারিয়ে যাবে সাথে হারিয়ে যাবে আমার পড়া প্রথম রূপকথা 'নীলকমল' 'লালকমল', সেই রাক্ষস খোক্ষস, সেই মরণকাঠি জীয়ন কাঠি আমার কৈশরে পড়া বম্কিম চন্দ্র চট্টোপাধয়ায়ের 'রাজসিংহ' 'আনন্দমঠ' কপালকুন্ডলা সব।সামনে খেলতে থাকা কোনো শিশুর মুখে যখন ভাঙ্গা বাংলা আর ঝকঝকে বেদেশী বুলি শুনি তখনি মনে আবছা হয়ে যায় আমার জীবনের প্রথম শেখা বুলি....



No comments:

Post a Comment